রবিবার, ৩ জুন, ২০১২

আমি আছি - আহসান হাবীব

নক্ষত্র আঁধার আর এই ক্ষোভ হাহাস্বরে নেই
দক্ষিণ বাতাসে পাতা মন্দিরায় আমি নেই। আমি
প্রস্তরে ছিলাম। আমি ধাবমান প্রাচীণ হরিণ আর
      হিংস্র পশুর চোখে আতঙ্কিত দৃষ্টিতে ছিলাম, আমি
      নিয়ন্ত্রিত সাজানো আগুনে বৃত্তাকারে
      ছিলাম অপরাজেয় প্রতিদ্বন্দী স্মৃতিহরণের।

আমাকে পাবে না তুমি এই শুষ্ক তৃণদলে, তুমি
আমাকে পাবে না এই মৃত্তিকার গহ্বরে, কেননা
      আমি এই মৃত্যুকে লঙ্ঘন করি বারম্বার
      মৃত্যুকে লঙ্ঘন করে বহমান ইতিহাসে যাই
এবং নিজেকে আমি বারম্বার পার হয়ে ইতিহাসে লগ্ন হই
ব্যাপ্ত হই তোমাতে এবং তোমার স্বজনলোকে। আমি
তোমার অস্তিত্বে গাঁথা। খররৌদ্রে ঝড়ে ও বর্ষায়
আজন্ম তোমার সঙ্গী, আমি নই তুমিই আমার
প্রতিবিম্ব। আমি প্রস্তর অরণ্য আর ধাবমান হরিণের কাল
পার হয়ে অবিশ্রান্ত তোমাতে ধাবিত।

অরণ্য আমার নয়, নদী নয়, নক্ষত্রও নয়
তোমাকে দিয়েছি আমি আরণ্য অভীপ্সা আর দিয়েছি নদীর
প্রবহমানতা। এই ফুল নয়, পাখি নয়, চন্দ্রিমা আমার নয়, তবু
        ফুল আর পাখির উৎসব আমি দিয়েছি তোমাকে
               চন্দ্রিমার বিষাদ দিয়েছি।

আজন্ম তোমার সঙ্গী, স্বপ্নে আছি সংগ্রামেও আছি
আমি সঙ্গে থাকি তাই সঙ্গীত-সভায় বাজে করতালি
সঙ্গে থাকি সামনে থাকি তাই রুদ্ধ উৎসব তোরণ
                কেঁপে কেঁপে ওঠে।

ব্যাকুলতা আমাকে ছোঁবে না। আর্তিতে পাবে না।
তোমার ঘরেই দেখ কেমন বিদ্ধস্ত হয়ে পড়ে আছি
        এবং আমার প্রতিদ্বন্দী তুমিই এ কথা
জেনে নিলে জানবে তুমি কে কোথায় আছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন